Climate Science Olympiad 2021



শুরু হয়ে গেছে ClimateScience এর পক্ষ থেকে আয়োজিত Climate Science Olympiad 2021

১৪-২৫ বছর বয়সী তরুণ-তরুণীদের জন্য আয়োজিত Climate Olympiad 2021 এ থাকছে তিনটি ধাপ। প্রথম ধাপে Qualifier থেকে সর্বোচ্চ নাম্বার প্রাপ্ত ৫% প্রতিযোগী সেমিফাইনালের জন্য সিলেক্ট করা হবে। সেখান থেকে সর্বোচ্চ ৫০ জনকে ফাইনালের জন্য সিলেক্ট করা হবে। যদি করোনা পরিস্থিতি স্বাভাবিক হয় এবং COP26 স্বশরীরে হওয়া সম্ভব হয় তবে ফাইনালটি COP26 এ অনুষ্ঠিত। প্রতিযোগীতায় যারা প্রথম হবে সে পাবে $5000, দ্বিতীয় পাবে $3000  এবং তৃতীয় পাবে $2000। প্রতিযোগী চাইলে একা বা দুইজনের টিম হিসেবে অংশগ্রহণ করতে পারবে। অথবা চাইলে তারা দৈব্য ক্রমে তার জন্য দলসংগী বাচাই করে দিতে পারবে যদি তিনি সেটা চান। 

ভালো প্রস্তুতির জন্য মূল পরীক্ষার তারিখের ১০ দিন আগে আপনাকে আপনার বিষয়বস্তু দেওয়া হবে। মূল পরীক্ষায় আপনাকে তিনটি সমস্যা দেওয়া হবে, আপনাকে যেকোন একটি সমস্যার প্রশ্নের উত্তর দিতে হবে। আপনাকে তিন ঘন্টা সময় দেওয়া হবে আপনি ইন্টারনেট ঘেটে আপনার প্রশ্নের উত্তর তৈরি করতে পারবেন। 

নিয়মাবলীঃ 
১. ১৪-২৫ বয়সী যেকেউ অংশগ্রহণ করতে পারবে। অংশগ্রহণ সম্পুর্ণ ফ্রি।   
২. অংশগ্রহণ করার জন্য https://climatescience.com/olympiad এই লিংকে প্রবেশ করতে হবে। এই লিংকে প্রবেশের পর যেসব Qualifier চলছে সেটা দেখতে পারবে। সেখান থেকে Qualifier (open to all) এ Register  করতে হবে। 
৩. Qualifier টি 17 May 2021, 12:00 AM - 4:00 AM GMT+6 অনলাইনে অনুষ্ঠিত হবে। 
৪. আপনি চাইলে একা অথবা দুই জনের দল গঠন করতে পারবেন । আপনাকে যেকোন একটা পছন্দ করতে হবে। 
৫. এরপর রেজিস্ট্রার করলে আপনার দেওয়া মেইল আইডি তে zoom link ও একটি এক্সাম একাউন্ট পাসওয়ার্ড চলে আসবে। সেখানে আপনাকে পূর্নাংগ নির্দেশনা দেওয়া থাকবে।

আরো ভালোভাবে বুঝতে এই ভিডিও টি দেখতে পারেন:

ইভেন্টটি সম্পর্কে আরো জানতে এই ভিডিও টি দেখতে পারেন:

নিচের লিংকগুলো থেকে প্রশ্নের ধরন এবং কিছু সাধারণ জিজ্ঞাসা সম্পর্কে জানতে পারবেন:
Detailed Event Structure- 

Example problem statement: ClimateScience Olympiad- 

Tips for participants:



1 Comments

Previous Post Next Post